HS Education Suggestion 2025: সুপ্রিয় ছাত্র-ছাত্রীরা, তোমাদের উচ্চমাধ্যমিক পরীক্ষার আর রয়েছে মাত্র কয়েকটা দিন, তাই তোমাদের সাথে আজ শেয়ার করছি উচ্চমাধ্যমিক শিক্ষাবিজ্ঞান সাজেশন ২০২৫, যা তোমাদের আগামী ফাইনাল পরীক্ষার প্রস্তুতিতে সহায়তা করবে।
আমরা সাজেশনটি প্রতিটি অধ্যায় ভিত্তিক কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নে বিভক্ত করেছি। সাজেশনটির সম্পূর্ণ PDF ডাউনলোড করার লিংক নিচে দেওয়া রয়েছে প্রয়োজনে সংগ্রহ করে নিবে।
প্রথম অধ্যায় – শিখন
১। আগ্রহের সংজ্ঞা দাও। শিক্ষাক্ষেত্রে আগ্রহের গুরুত্ব সম্পর্কে আলোচনা করো।
২। প্রেষণ ক্রিয়া কাকে বলে? প্রেষণা চক্রের বর্ণনা দাও। শিক্ষাক্ষেত্রে প্রেষণার ভূমিকা আলোচনা করো।
৩। ক্ষমতা কাকে বলে? থার্স্টোনের বহু উপাদান তত্ত্ব চিত্রসহ ব্যাখ্যা করো।
৪। সাধারণ মানসিক ক্ষমতা কাকে বলে? স্পিয়ারম্যানের দ্বি-উপাদান তত্বটি আলোচনা করো।
৫। পরিনমন কাকে বলে? শিক্ষাক্ষেত্রে পরিনমনের ভূমিকা আলোচনা করো।
৬। বুদ্ধির সংজ্ঞা দাও। সাধারণ মানসিক ক্ষমতা ও বিশেষ মানসিক ক্ষমতার মধ্যে পার্থক্য লিখো।
দ্বিতীয় অধ্যায় – শিখন কৌশল
১। স্কিনার বক্স এর বর্ণনা দাও। সংক্ষেপে স্কিনার বক্সের পরীক্ষাটি বর্ণনা করো।
২। থর্নডাইকের শিখনের মূল সূত্রগুলি কী কী? শিক্ষাক্ষেত্রে যে কোনো দুটি মূল সূত্রের গুরুত্ব আলোচনা করো।
৩। সক্রিয় অনুবর্তনের বৈশিষ্ট্যগুলি লেখো। শিক্ষাক্ষেত্রে সক্রিয় অনুবর্তনের ভূমিকার মূল্যায়ন করো।
৪। অন্তদৃষ্টিমুলক শিখন কি? অন্তর্দৃষ্টিমূলক শিখন কৌশলের শিক্ষাগত গুরুত্ব বা বৈশিষ্ট্য সম্পর্কে আলোচনা করো।
তৃতীয় অধ্যায় – শিক্ষায় রাশিবিজ্ঞান
১। সংজ্ঞা দাও: গড়, মধ্যমান, কল্পিত গড়, কেন্দ্রীয় প্রবণতার পরিমাপ
২। মিন, মিডিয়ান নির্ণয়ের অংক গুরুত্ব সহকারে প্র্যাক্টিস করো।
চতুর্থ অধ্যায় – ভারতীয় শিক্ষা সংক্রান্ত বিধিসমূহ
১। সমসুযোগ কাকে বলে? শিক্ষায় সমসুযোগ ধারণাটির ব্যাখ্যা করো।
আরও পড়ুন: বাংলা ভাষা সাজেশন 2025 | Class 12 Bengali Suggestion 2025
পঞ্চম অধ্যায় – বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন
১। বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশনের গ্রামীণ বিশ্ববিদ্যালয় সংক্রান্ত সুপারিশ গুলি আলোচনা করো।
আথবা, গ্রামীণ বিশ্ববিদ্যালয় সম্পর্কে রাধাকৃষ্ণণ কমিশনের সুপারিশগুলি কি কি ছিল?
আথবা, বিশ্ববিদ্যালয় কমিশনে বর্ণিত গ্রামীণ বিশ্ববিদ্যালয়ের ধারণা দাও।
আথবা, গ্রামীণ বিশ্ববিদ্যালয় সম্পর্কে বিশ্ববিদ্যালয় কমিশনের সুপারিশগুলি আলোচনা করো।
ষষ্ঠ অধ্যায় – মাধ্যমিক শিক্ষা কমিশন
১। মুদালিয়র শিক্ষা কমিশনের মতে মাধ্যমিক শিক্ষার লক্ষ্য ও উদ্দেশ্য গুলি কি কি? এই প্রসঙ্গে সপ্তপ্রাবাহ ধারণাটি বর্ণনা করো।
২। মাধ্যমিক শিক্ষা কমিশনের মতে পরীক্ষা ও মূল্যায়ন ব্যবস্থা সম্পর্কে আলোচনা করো।
অষ্টম অধ্যায় – জাতীয় শিক্ষানীতি
১। জাতীয় শিক্ষানীতি ১৯৮৬ এর মূল সুপারিশগুলি আলোচনা করো।
২। ১৯৮৬ সালের জাতীয় শিক্ষানীতি ‘অপারেশন ব্ল্যাকবোর্ড’ ও ‘নবোদয় বিদ্যালয়’ গঠনের ক্ষেত্রে কি কি সুপারিশের কথা বলা হয়েছে?
নবম অধ্যায় – ভিন্ন ধরনের সক্ষমতার শিশুদের শিক্ষা
১। দৃষ্টিহীন শিশুদের শিক্ষার প্রধান উদ্দ্যেশ্য গুলি কি কি?
২। ব্রেইল পদ্ধতি সম্পর্কে সংক্ষেপ লেখো।
দশম অধ্যায় – প্রাথমিক শিক্ষার সর্বজনীকরণ
১। সর্বশিক্ষা মিশন কি? সর্বশিক্ষা মিশন সফল করতে ভারত/পশ্চিমবঙ্গ সরকার দ্বারা গৃহীত দুটি উল্লেখযোগ্য পদক্ষেপ আলোচন করো।
২। সর্বশিক্ষা অভিযানের যেকোন চারটি মূল উদ্দ্যেশ্য লেখো।
একাদশ অধ্যায় – শিক্ষায় বিশ্বব্যাপী দৃষ্টিভঙ্গী
১। শিক্ষার একটি উদ্দ্যেশ্য হল একত্রে বসবাসের জন্য শিক্ষা – কীভাবে শিক্ষা দ্বারা এই উদ্দ্যেশ্য পূরণ সম্ভব?
২। ‘জ্ঞান অর্জনের জন্য শিক্ষা’ উদ্দ্যেশ্যগুলি পূরণে বিদ্যালয়ের ভূমিকা সংক্ষেপে লেখো।
৩। ‘মানুষ হয়ে ওঠার শিক্ষা’ এর উদ্দেশ্যগুলি পূরণে বিদ্যালয়ের ভূমিকা সংক্ষেপে আলোচনা করো।
দ্বাদশ অধ্যায় – শিক্ষায় প্রযুক্তির ভূমিকা
১। শিক্ষা ক্ষেত্র প্রযুক্তির ব্যবহার গুলি লেখো।
২। শিক্ষা প্রযুক্তিবিদ্যা কাকে বলে? শিক্ষা প্রযুক্তিবিদ্যার চারটি সুবিধা সংক্ষেপে লেখো।
MCQ এবং সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর গুলির জন্য ১০০ শতাংশ কমন পেতে অবশ্যই Test Paper খুঁটে খুঁটে সমাধান করতে হবে। বিশেষ করে ABTA টেস্ট পেপার এর প্রতিটি সেট সমাধান করে নিতে হবে।
Subject | Download Link |
---|---|
HS Education Suggestion 2025 | Download 🡇 |
আশা করছি উপরে সাজেশনটি তোমাদের কাজে আসবে। সাজেশনটি ভালো লাগলে অবশ্যই তোমাদের বন্ধুদের সাথে শেয়ার করবে এবং আরও অন্যান্য বিষয় এর সাজেশন পেতে আমাদের সাথে জুড়ে থাকো।