শিক্ষার সংকীর্ণ অর্থ এবং ব্যাপক অর্থ আলোচনা করো এবং উভয়ের মধ্যে পার্থক্য দেখাও।

একনজরে » 1 শিক্ষার সংকীর্ণ অর্থ 2 শিক্ষার ব্যাপক অর্থ 3 সংকীর্ণ অর্থে শিক্ষা ও ব্যাপক অর্থে শিক্ষার মধ্যে তুলনা ... Read more
Photo of author
Bishal Roy

Published On:

শিক্ষার সংকীর্ণ অর্থ

কোনো প্রতিষ্ঠানের মধ্যে নির্দিষ্ট পাঠক্রমকে সামনে রেখে শিখিত ও অভিজ্ঞ বাক্তি দ্বারা পাঠক্রমের বিষয়গুলি শিক্ষার্থীদের মধ্যে সঞ্চালন করাকেই সংকীর্ণ অর্থে ‘শিক্ষা বলা হয়। সংকীর্ণ অর্থে শিক্ষার পাঁচটি বৈশিষ্টা হল-

[1] জ্ঞান বৃদ্ধি: নির্দিষ্ট পাঠক্রমের ভিত্তিতে এবং নির্দিষ্ট পদ্ধতির সাহায্যে শিভার্থীর জ্ঞান বৃদ্ধি করা সংকীর্ণ অর্থে শিষ্কার অন্যতম বৈশিষ্ট্য।

[2] ডিগ্রি লাভ: শিক্ষা হল ডিগ্রি বা শংসাপত্র লাভের একটি উপায়। নির্দিষ্ট সময় ধরে পূর্বনির্দিষ্ট পাঠক্রমের ভিত্তিতে পঠনপাঠন করে শিক্ষার্থী যে জ্ঞান আয়ত্ত করে তা পরীক্ষার দ্বারা যাচাই করা হয় এবং তার ভিত্তিতে তাকে ডিগ্রি বা শংসাপত্র দেওয়া হয়।

[3] দাতা-গ্রহীতা সম্পর্ক: শিক্ষক ও শিক্ষার্থীর মধ্যে দাতা ও গ্রহীতার সম্পর্ক দেখা যায়। শিক্ষক দাতা হিসেবে জ্ঞান দান করেন এবং শিক্ষার্থী গ্রহীতা হিসেবে সেই জ্ঞান গ্রহণ করে।

[4] শিক্ষার্থীর চাহিদা ও সামর্থ্যকে উপেক্ষা: শিক্ষার্থীর চাহিদা, সামর্থ্য, পদন্য-অপছন্দকে গুরুত্ব দেওয়া হয় না।

[5] অপরিবর্তনীয় ও গতিহীন প্রক্রিয়া: শিক্ষা অপরিবর্তনীয় এবং গতিহীন। এর মূল উদ্দেশ্য হল কোনো বিষয়ে অভিজ্ঞতা বা জ্ঞান অর্জনে সাহায্য করা।

ওপরের বৈশিষ্ট্যগুলির পরিপ্রেক্ষিতে বলা যায়- বিদ্যালয়ের চার দেয়ালের সধ্যে গতানুগতিক ও অপরিবর্তনীয় যে-শিষ্কার শিশুক ও শিক্ষার্থীর মধ্যে দাতা ও গ্রহীতার সম্পর্ক বজায় থাকে এবং শিক্ষার্থীর চাহিদা ও সামর্থ্যকে গুরুত্ব না দিয়ে কেবল পুথিগত জ্ঞানদানের মাধ্যমে ব্যক্তিগত ও সামাজিক উৎকর্ষবিধানের চেষ্টা করা হয়, তাই হল সংকীর্ণ অর্থে শিক্ষা।

শিক্ষার ব্যাপক অর্থ

ব্যাপক অর্থে শিল্ডা বলতে কোনো প্রাতিষ্ঠানিক সুখিকেন্দ্রিক শিক্ষাকে বোঝায় না, বরং এটি সামগ্রিক জীবনধারার সঙ্গে সম্পর্কযুক্ত। এই শিক্ষার উদ্দেশ্য হল ব্যক্তিত্বের পরিশ বিকাশ ঘটিয়ে যাক্তি ও সমাজের উন্নয়নে সহায়তা করা। ব্যাপক অর্থে শিক্ষার বৈশিষ্ট্যগুলি হল-

এটিও পড়ুন :  শিক্ষার সমাজতান্ত্রিক লক্ষ্য বলতে কী বোঝ? ওই লক্ষ্যের সুবিধা এবং অসুবিধাগুলি লেখো।

[1] শিশুকেন্দ্রিক শিক্ষা: এই শিখার প্রধান সম্পদ হল শিশ অর্থাৎ শিক্ষার্থী। এই শিক্ষায় শিক্ষার্থীর চাহিদা ও ব্যক্তিগত পার্থক্যের ওপর বিশেষ গুরুত্ব দেওয়া হয়।

[2] জীবনব্যাপী প্রক্রিয়া: শিক্ষা একটি জীবনব্যাগী প্রক্রিয়া। শিশু পৃথিবীতে জন্ম নেওয়ার সঙ্গে সঙ্গে এই শিক্ষা শুরু হয় এবং আমৃত্যু চলতে থাকে।

[3] চাহিদা ও প্রবণতাড়িত্তিক প্রক্রিয়া: এখানে শিক্ষার্থীর জীবনবিকাশের স্তর, সামর্থ্য, প্রবণতা, পছন্দ-অপছন্দ প্রভৃতির ওপর ভিত্তি করে শিখাব্যবস্থা গড়ে ওঠে।

[4] বাস্তব অভিজ্ঞতাভিত্তিক স্থায়ী প্রক্রিয়া: এই শিক্ষা শিক্ষার্থীর বাস্তবজীবনের সঙ্গে সম্পর্কযুক্ত। শিক্ষার্থী নিজে বিভিন্ন সমস্যার সমাধান করতে গিয়ে নানা অভিজ্ঞতা অর্জনের মাধ্যমে শিঙ্খালাভকরে।

[5] অভিযোজনমূলক প্রক্রিয়া: শিক্ষা শিক্ষার্থীকে সব ধরনের পরিবর্তনশীল পরিবেশের সঙ্গে অভিযোজন করতে সাহায্য করে।

[6] ক্রমবিকাশমূলক প্রক্রিয়া: শিক্ষা শিক্ষার্থীর অন্তর্নিহিত মক্কাবনাগুলির সামঞ্জস্যপূর্ণ ক্রমবিকাশে সাহায্য করে।

[7] বহুমুখী উপায়: ব্যাপক অর্থে শিক্ষা প্রথাগত শিক্ষার মধ্যেই শুধু সীমাবদ্ধ নয়। অপ্রথাগত এবং প্রথাবহির্ভূত শিষ্কাও এর অন্তর্ভুক্ত।

ওপরের বৈশিষ্ট্যগুলির পরিপ্রেক্ষিতে বলা যায়, ব্যাপক অর্থে শিল্কা হল জীবনকাণী এক প্রক্রিয়া যা ব্যক্তিকে নতুন অভিজ্ঞতা অর্জনে ও পরিবর্তনশীল পরিবেশের সঙ্গে সার্থকভাবে মানিয়ে নিতে সাহায্য করে এবং সামাজিক দায়িত্ব পালনের উপযোগী করে তোলে।

সংকীর্ণ অর্থে শিক্ষা ও ব্যাপক অর্থে শিক্ষার মধ্যে তুলনা বা পার্থক্য

সংকীর্ণ অর্থে শিক্ষাব্যাপক অর্থে শিক্ষা
সংকীর্ণ অর্থে শিক্ষার অর্থ কিছু জ্ঞান ও কৌশল আয়ত্ত করা। সংকীর্ণ অর্থে শিক্ষার লক্ষ্য ভবিষাৎ বৃত্তি গ্রহণের প্রস্তুতি। পঠন, লিখন ও গন্ধি (3R) সম্পর্কে জ্ঞান।ব্যাপক অর্থে শিক্ষার অর্থ শিক্ষার্থীর অন্তর্নিহিত সম্ভাবনাগুলির বিকাশসাধন। ব্যাপক অর্থে শিক্ষার লভ্য শিক্ষার্থীর সার্বিক বিকাশ। পঠন, লিখল, গণিত, বিনোদন, অধিকার, দায়িত্ববোধ এবং দম্পর্ক (7R) বিষয়ে জ্ঞান।
সংকীর্ণ অর্থে শিক্ষার পাঠক্রম নির্দিষ্ট বিষয়সমূহের ওপর গুরুত্ব। বহুমুখী পাঠক্রম নেই।ব্যাপক অর্থে শিষ্কার পাঠক্রম বহুমুখী পাঠক্রম।
সংকীর্ণ অর্থে শিক্ষার সংস্থা ও মাধ্যম বিদ্যালয়, পরিবার। সংকীর্ণ আর্থ’ শিক্ষার সময়সীসা শিক্ষালয়ে শুরু এবং শিক্ষালয়েই শেষ।ব্যাপক অর্থে শিক্ষার সংস্থা ও মাধ্যম বিদ্যালয়, পরিবার, রেডিয়ো, টেলিভিশন, সিনেমা, প্রেম ইত্যাদি।
সংকীর্ণ অর্থে শিক্ষার শিক্ষকের ভূমিকা শিক্ষক তাত্ত্বিক জ্ঞান প্রয়োগ করেন।ব্যাপক অর্থে শিক্ষার সময়সীমা জন্মের পর থেকে শুরু হয়ে আমৃত্যু ক্রিয়াশীল।
সংকীর্ণ আর্থ শিক্ষার শিঋণ পদ্ধত্তি মৌখিক আলোচনা। স্মৃতির ওপর অধিক গুরুত্ব প্রদান।ব্যাপক অর্থে শিক্ষার শিক্ষণ পদ্ধতি শিক্ষার্থীর স্বতঃস্ফূর্ত প্রচেষ্টা, কার্যকারণ নির্ণয়, প্রয়োগকৌশল ও বাস্তব অভিজ্ঞভা সঞ্চয়ের প্রতি গুরুত্ব প্রদান।
সংকীর্ণ অর্থে শিক্ষার শিক্ষার্থীর ভূমিকা শিক্ষার্থী নিষ্ক্রিয় শ্রোতা।ব্যাপক অর্থে শিক্ষার শিক্ষার্থীর ভূমিকা শিঙ্খার্থী সর্বদা সক্রিয়।
সংকীর্ণ আর্থ’ শিক্ষার শিষ্কোণকরণের ব্যবহার অপেক্ষাকৃত।ব্যাপক অর্থে শিক্ষার শিষ্কোণকরণের ব্যবহার নতুন নতুন শিষ্কোণকরণের ব্যবহার হচ্ছে। যেমন, কম্পিউটার, প্রোজেক্টর ইত্যাদি।

Leave a Comment